,

অনিদ্রা কাটাতে খাবার

সময় ডেস্ক : সুস্থতার সঙ্গে ভালো এবং পর্যাপ্ত ঘুমের সম্পর্ক বেশ নিবিড়। নানা গবেষণায় উঠে এসেছে, যারা পর্যাপ্ত ঘুমান তারা কম অসুস্থ হন। আর যাদের ঘুমের ঘাটতি থাকে তাদের অসুস্থতা ও ক্লান্তির পরিমাণ অনেকটাই বেশি। ঘুম ভালো হওয়ার উপকারিতার শেষ নেই। ভালো ঘুমের জন্য কত কিছুই তো করে লোকে, কিন্তু জানেন কি, বেশ কিছু খাবার রয়েছে, যা খেলে কেটে যেতে পারে অনিদ্রার সমস্যা? জেনে নিন সেসব খাবার সম্পর্কে, যা খেলে ঘুম ভালো হবে, থাকবেন সুস্থ।
আলু বোখরা : শুকনা আলুবোখরা শরীরের জন্য খুবই ভালো। ভিটামিন বি ৬-এ ভর্তি রয়েছে এই ফল। এ ছাড়াও এতে রয়েছে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম। এর ফলে মেলাটোনিন হরমোন তৈরি হয়। এ হরমোনের প্রভাবে ঘুম ভালো হয়। রাতের খাবারের আগে প্রতিদিন একটি আলুবোখরা খেতে পারেন। ঘুমের ৩০ মিনিট আগে এটি খেলে পেতে পারেন আরামের একটানা ঘুম।
দুধ : আয়ুর্বেদ শাস্ত্র মতে, ঘুমের আগে এক কাপ দুধ যদি খাওয়া যায়, তাহলে মিলতে পারে কাঙ্খিত ঘুম। দুধে খানিকটা কাঁচা হলুদ মিশিয়েও খেতে পারেন। এ ছাড়াও দুধে যদি অশ্বগন্ধা (থাইরয়েডের রোগী হলে দেবেন না) মিশিয়ে দিলে কাঙ্ক্ষিত ঘুম আসতে পারে। ঘুমতে যাওয়ার ঠিক আগে এটি খেতে হবে।
কলা : রাতে শোওয়ার আগে কলা খাওয়া খুবই ভালো অভ্যাস। এতে ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম থাকে। এতে পেশি পায় আরাম। এ ছাড়াও কলায় রয়েছে ভিটামিন বি ৬। এর ফলে ট্রাইপটোফ্যান প্রবেশ করে সেরোটোনিনে। এতে ক্লান্তি আর চিন্তা কেটে যায়। ফলে ঘুম হয় ভালো।
আমন্ড : ভালো ঘুমের জন্য আমন্ড রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়। এতে রয়েছে ট্রিপ্টোফ্যান ও ম্যাগনেশিয়াম। এতে পেশি খুবই হালকা হয়। এতে আসে স্বস্তির ঘুম।
ভেষজ চা : ক্যাফেইন বাদে ক্যামোমিল চায়ে খুবই ভালো ঘুম আসে। এতে টেনশন কমে, ফলে ভালো ঘুম হয়। তাই রাতে ঘুমের আগে এই চা পান করা যেতে পারে।


     এই বিভাগের আরো খবর